আমার ইমিগ্রেশন কনসালটেন্ট হবার কাহিনী শুনুন সবকিছুর আগে ...
 

সতেরো বছর আগে সপরিবারে কানাডার উদ্দেশ্যে দেশ ছেড়েছি। আমি বুয়েটের গ্র্যাজুয়েট, আর, আমার স্ত্রী ছিলেন বাংলাদেশে বিসিএস অফিসার। দেশে আমি এবং আমার স্ত্রী দুজনই ভালো চাকুরী করতাম; চাকুরী আমাদের ছাড়েনি, আমরাই চাকুরী ছেড়েছিলাম। কেন? সহজ উত্তর: দেশের রাজনৈতিক অস্থিরতা, দুর্নীতির পরিবেশ, ইত্যাদি ভালো লাগেনি। ভবিষ্যৎ প্রজন্মের কথাও ভেবেছি।
 

আমরা নিজেরাই কানাডা ইমিগ্রেশনের আবেদন করেছিলাম, কনসালটেন্ট নিয়োগের সামর্থ্য ছিল না। ফলে আবেদন প্রসেসিংয়ের সময় বেশ কয়েকটি জটিলতায় পড়েছিলাম আমরা। অনেক চেষ্টায় সে অবস্থা থেকে উদ্ধার পেয়েছি। আমি চাইনা আপনাদের সে কঠিন অভিজ্ঞতা হউক। তাই, কানাডা ইমিগ্রেশনের জন্য কেউ আবেদন করতে চাইলে কানাডার অনুমোদিত কনসালটেন্ট বা, RCIC'র সাহায্য নেবার পরামর্শ দেই। একজন ইমিগ্রেশন প্রফেশনাল এ বিষয়ে বিশেষজ্ঞ বলে সম্ভব হলে তাঁর সহযোগিতা নেয়াই উত্তম মনে করি।
 

RCIC কারা? ...

কানাডার অনুমোদিত ইমিগ্রেশন কন্সাল্টেন্টদের বলে RCIC (Regulated Canadian Immigration Consultant). RCIC লাইসেন্স পেতে ইমিগ্রেশন আইন ও পলিসির উপর বিস্তর পড়ালেখা করে গ্র্যাজুয়েশন করার পাশাপাশি IELTS Academic'এ হাই-স্কোর পেতে হয় যা অনেকের পক্ষে অসম্ভব। সে কারণে বাংলাদেশী RCIC'র সংখ্যা একেবারেই হাতেগোনা; ১৬ কোটি মানুষের দেশে হয়তো ১৬ জনও খুঁজে পাওয়া যাবে না। এ কারণে, কানাডার অনুমোদিত কনসালটেন্ট, বা RCIC'র পাশাপাশি বাংলাদেশে অনেক ভুয়া কন্সাল্টেন্টও জন্ম নিয়েছে।
 

আমার কয়েক ঘনিষ্ঠ ভুয়া ইমিগ্রেশন কনসালটেন্টের হাতে প্রতারিত হয়েছেন শুনে কানাডার অনুমোদিত ইমিগ্রেশন কনসালটেন্ট (RCIC) হবার পরিকল্পনা আমার মাথায় আসে। তাই, দুদশকেরও অধিককাল দেশে ও কানাডায় প্রকৌশল পেশায় নিয়োজিত থাকার পর অবশেষে আপনাদের সেবায় ইমিগ্রেশন কনসালটেন্টের লাইসেন্স গ্রহণ করেছি। আমাদের কাজের ভিত্তি হলো: সততা, স্বচ্ছতা এবং দ্রুততা। 

ভুয়া ইমিগ্রেশন কনসালটেন্ট নিয়োগ করলে কি হয়? ...
 

ভুয়া কন্সাল্টেন্টরা সাধারণত 'ভিসা না পেলে টাকা ফেরত', বা, 'আগে কাজ পরে টাকা', ধাঁচের চটকদারি বিজ্ঞাপন দিয়ে থাকেন, যা ইমিগ্রেশন নীতিমালা অনুযায়ী অবৈধ। নীতিমালা অনুযায়ী কোনো কনসালটেন্ট এ ধরণের ভুয়া আশ্বাস দিতে পারেন না। কেননা, ইমিগ্রেশন আবেদনের চূড়ান্ত সিদ্ধান্ত দেন ভিসা অফিসার, ইমিগ্রেশন কনসালটেন্ট বা লইয়ার না। তাছাড়া, ভূয়ারা কোনো ফি-গাইডলাইন ফলো করেন না বলে অনেক ক্ষেত্রে ফি চান খুবই কম বা, খুবই বেশি।
 

তারা আপনার পুরো টাকা নিয়ে পালাতে পারে, বা, আপনার আবেদন প্রত্যাখ্যাত হলে আপনি পড়ে যেতে পারেন মহাবিপদে। তারা যেহেতু কানাডা কর্তৃপক্ষের অথরাইজড নয়, তাই, আপনার হয়ে তারা আপিল করতে পারবে না। এছাড়া, ভুয়া কনসালটেন্ট নিয়োগ দিয়েছেন বলে কানাডা কর্তৃপক্ষের কাছে স্বীকার করলে আপনার আবেদন তো বাতিল হবেই, বরং পাঁচ বছরের জন্য ইমিগ্রেশনের আবেদনের অযোগ্যও বিবেচিত হতে পারেন আপনি। কাজেই, শুরুতেই আপনার কনসালটেন্টের স্টেটাস যাঁচাই করে নিন নিচের লিংক ব্যবহার করে (Active স্টেটাস হতে হবে অবশ্যই): http://iccrc-crcic.info/find-a-professional-frame/ ​
 

আমরা যেভাবে কাজ করি ... 


আমরা কানাডা ইমিগ্রেশনের যে কোনো ক্যাটাগরিতে আপনাকে পরামর্শ দিতে যথাযথ ট্রেনিং ও লাইসেন্সপ্রাপ্ত। আপনার দেয়া তথ্য বিবেচনায় এনে প্রাথমিক এসেসমেন্টে আপনার কেইস/আবেদন সফল হবে মনে হলে তবেই আপনার সাথে আমরা চুক্তি (Retainer's Agreement) সম্পাদনের প্রস্তুতি নেই, অন্যথায় নয়। এর অর্থ, আমরা আপনার আবেদন নিতে রাজি হওয়া মানে আপনি সফল হবার সম্ভাবনা অতি উজ্জ্বল। এছাড়া, মিথ্যার আশ্রয় না নিয়ে কিভাবে আপনার পয়েন্ট বাড়ানো যায় সে পরামর্শও আমরা দিয়ে থাকি।

 

অনিচ্ছাকৃত ত্রূটি-বিচ্যুতিতে সম্মানিত ক্লায়েন্টদের অর্থিক কাভারেজ দিতে আমরা কানাডীয় ইন্স্যুরেন্স কোম্পানি Smith Petrie Carr & Scott Insurance Brokers Ltd. থেকে এক মিলিয়ন ডলারের ইন্স্যুরেন্স প্ল্যান কিনেছি। তার মানে, আমাদের ভুলত্রুটিতে আপনাদের ক্ষতি পুষিয়ে দেবে ইন্সুরেন্স কোম্পানি। ক্লায়েন্টদের আর্থিক নিরাপত্তা আমাদের প্রথম অগ্রাধিকার!

আমরা লুকোচুরিতে বিশ্বাস করি না ...

সততা ও স্বচ্ছতার অংশ হিসেবেই আমরা ওয়েবসাইটে আমাদের সার্ভিস ফি প্রকাশ করেছি, অনেকে যা নিয়ে লুকোচুরি করেন। আমাদের ওয়েবসাইটে প্রায় সব ক্যাটাগরির প্রস্তাবিত ফি-রেইঞ্জ সবার বিবেচনার জন্য উন্মুক্ত আছে। আপনার এপ্লিকেশন/কেইসের ধরণ অনুযায়ী প্রদর্শিত ফি সামান্য কমবেশি হতে পারে, তবে তা আকাশ-পাতাল হবে না। আমাদের সার্ভিস সম্পর্কে সবিস্তার জানতে আমাদের ওয়েবসাইটের সবগুলো ট্যাব মনোযোগ দিয়ে পড়ুন। কোনো কুইক প্রশ্ন থাকলে ওয়েবসাইটের 'CONTACT US' ট্যাব ক্লিক করে ম্যাসেজ দিন, যতোদ্রুতসম্ভব উত্তর দেব। আমরা খোলামনে আলাপ-আলোচনায় বিশ্বাসী, লুকোচুরিতে নয়; কোয়ালিটি সার্ভিসে বিশ্বাসী, সর্বনিম্ন দরে নয়।
 

আমাদের নিয়োগ দেবার আরেকটি বিশেষ কারণ ...

এম এল গনি একজন পুরস্কারপ্রাপ্ত লেখক। তার গল্পের বই ঢাকা একুশে গ্রন্থমেলা ২০১৬-তে পুরস্কার পাওয়া বইগুলোর অন্যতম। এই লিংকে বইটি পাওয়া যায়: https://www.rokomari.com/book/114408/kochi-cheharar-birombona  বলা বাহুল্য, একজন সফল লেখক তার বিশ্লেষণধর্মী মন নিয়ে যেভাবে আপনার ইমিগ্রেশন ফাইল সাবমিট/হ্যান্ডেল করবেন তা সাধারণের পক্ষে সেভাবে সম্ভব নয়। এছাড়া, কোনোকারণে আপনার আবেদন প্রত্যাখ্যাত হলে তিনি যেভাবে যুক্তিতর্ক দিয়ে তা মোকাবেলা করার উদ্যোগ নেবেন তা কি একজন অলেখক সেভাবে পারবেন? তাঁর এ লেখালেখির গুনের সুফল আপনার ইমিগ্রেশন এপ্লিকেশনে পড়বে তাতে সন্দেহ নেই। আমাদের hire করা বা নিয়োগ দেবার পক্ষে এটি একটি বিশেষ কারণ বিবেচনা করা যায়।

ধন্যবাদান্তে, 
ML Gani, RCIC
Regulated Canadian Immigration Consultant
ICCRC Membership #R530501

Copyright ©  2018 Mohammad Gani. All rights reserved.